Tuesday, August 5, 2014

Email Marketing :: ইমেইল মার্কেটিং কি এবং ইমেইল মার্কেটিং কেন করব কিভাবে করব? [পাঠ-১]



ধরুন আপনার কিছু প্রডাক্ট রয়েছে। আপনি অবশ্যই চাইবেন এইসব প্রডাক্টগুলো যাতে প্রচুর পরিমাণে বিক্রয় হয়।। ধরে নিলাম আপনার প্রডাক্ট হলো চুল পড়া প্রতিরোধে বিশেষ ধরণের তেল যা টাক মাথায়ও চুল গজাতে সক্ষম!
আসসালামুআলাইকুম, সবাইকে আন্তরিক সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি পোস্ট
ইমেইল মার্কেটিং
আসুন এবার আমাদের প্রডাক্টটির মার্কেটিং করা শুরু করি। আপনার পরিচিত কিছু ব্যক্তি আছে যাদের আপনি চেনেন এবং তারা টাক সমস্যায় ভুগছেন। এখন লক্ষ্য করুন এই সমস্ত ব্যক্তির কাছে আপনি যদি ইমেইল এর মাধ্যমে আপনার তৈল বিষয়ক বিভিন্ন তথ্য তুলে ধরেন তাহলে অবশ্যই লোকগুলো আপনার পণ্য ক্রয় করতে আগ্রহী হবে এবং অনেকে আপনার পণ্য ক্রয় করবে।

মূলত এটিই হলো ইমেইল মার্কেটিং। অনলাইনে পণ্য প্রচার প্রসারের জন্য উল্লেখ্য যে পদ্ধতিটির কথা বলা হলো সেটিই হলো ইমেইল মার্কেটিং।

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি নিজের পণ্যের প্রচার প্রসার যেমন করতে পারেন একিভাবে বিভিন্ন মার্কেট প্লেসে ইমেইল মার্কেটিং এর কাজ  করে অর্ণ ও করতে পারেন।

এছাড়া এফিলিয়েট মার্কেটিং করতেও আপনি ইমেইল মার্কেটিং কে বেছে নিতে পারেন।  এফিলিয়েট মার্কেটিংএ সাধারনত তিনভাবে ইমেইল মার্কেটিং ব্যবহার করে আয় করা সম্ভব
. Pay per sale : কোন ব্যক্তি যখন কিছু কেনে
. Pay per lead : কোন ব্যক্তি যখন ফরম পুরন করে
. Pay per click : এবং কোন ব্যক্তি যখন লিংকে ক্লিক করে

যাই হোক এ নিয়ে পরবর্তীতে আলোচনা করা হবে।

এখন আসি কিভাবে ইমেইল মার্কেটিং করতে হয়?

ধরুন আমি ২০ জনকে চিনি যারা আমার পরিচিত এবং আমার প্রডাক্ট “তৈল কিনতে আগ্রহী। আমি ২০ জনকে মেইল করে আমার প্রডাক্ট সম্পর্কে জানালাম। এতে করে সবাইতো আর প্রডাক্টটি ক্রয় করবে না। ধরা যাক ৫ জন ব্যাক্তি প্রডাক্টটি ক্রয় করল। তাহলে কি আমার মার্কেটিং শেষ?
উত্তর অবশ্যই না। তাহলে ?
আপনি নানা ভাবে ইমেইল সংগ্রহ করতে পারেন। গুগলে সার্চ দিলেই বিভিন্ন রিসোর্স পাবেন ইমেই এড্রেস এর। আপনি এই সমস্ত ইমেইল ব্যবহার করতে পারেন আপনার প্রডাক্ট প্রচার প্রসার করার জন্য। এখন প্রশ্ন হলো অপরিচিত ব্যক্তিদের আপনি কেন কেন ইমেইল পাঠাবেন? এর সদুত্তর হলো আপনার উদ্দেশ্য হলো পণ্য প্রমোট করা। কে কখন কোথ্থেকে আপনার প্রডাক্ট ক্রয় করবে তা বলা যায় না। নিয়ে নিন ইমেইল এড্রেস  (এগুলো গুগল সার্চ থেকে পাওয়া )

একটি একটি করে কয়টি ইমেইল সেন্ড করব?

এখন গুরুত্বপূর্ন বিষয়টি হলো আমরা একটি একটি করে কয়টি ইমেইল সেন্ড করব? উপরে তো ষাট হাজার ইমেইল এড্রেস দেয় হয়েছে? জ্বি হ্যাঁ কোন প্রকার কোন দুশ্চিন্তা করবেন না আপনি এক ক্লিকেই ষাট হাজার ইমেইল সেন্ড করতে পারবেন; এজন্য রয়েছে শত শত সফটওয়্যার। তেমনি একটি সফটওয়্যার ডাউনলোড করতে পারেন এখান থেকে http://www.uploadmb.com/dw.php?id=1369636387  ।
বি.দ্রঃ এই সফটওয়্যার টি ইন্সটল দিতে  Microsoft .NET Framework লাগবে যদি না থাকে এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন
 আজকে আর নয়। পরবর্তীতে কিভাবে এই সফটওয়্যার ব্যবহার করে ইমেইল সেন্ড করবেন তা স্টেপ বাই স্টেপ দেখানো হবে।

খুব সহজবোধ্য করে ইমেইল মার্কেটিং সম্পর্কে লিখতে চেস্টা করেছি। কেমন বুঝলেন বা কেমন হয়েছে তা কমেন্টস করে জানাবেন।
সবাইকে ধন্যবাদ।

1 comment:

  1. সুন্দর পোষ্ট, ধন্যবাদ আপনাকে, অনেক তথ্য সমৃদ্ধ আপনার লেখা ।

    আপনি কি জানেন, ইমেল মার্কেটিং এর জন্য ১৫,০০,০০০ (পনেরো লক্ষ) ইউ,এস,এ ইমেল লিষ্ট মাত্র ৯৯৯/= টাকা !!!


    বাংলাদেশে এই প্রথম "" হাবিব আই.টি "" কম্পিউটার ল্যাব থেকে এই সুবিধা দেয়া হচ্ছে । ১৫,০০,০০০ (পনেরো লক্ষ) ইউ, এস, এ ইমেল লিষ্ট মাত্র ৯৯৯/= টাকা । তবে আলোচনা সাপেক্ষে দাম কম/বেশি করা হবে ইনশা-আল্লাহ্ ।

    হাবিব আই.টি "" কম্পিউটার ল্যাব এর ইমেল ডাটা বেজে প্রায় ১০০ টি দেশের ৩,৫০,০০,০০০ (তিন কোটি পন্চাশ লক্ষ) ইমেল লিষ্ট সংগ্রহ করা আছে এবং আরত্ত সংগ্রহ কাজ চলছে । যারা আগ্রহী তারা ক্রয় করতে পারেন । না কিনলেত্ত শুধু মাত্র যোগাযোগ করলেই পাবেন সম্মানী হিসাবে ১,০০০ (এক হাজার) ইমেল লিষ্ট একদম বিনামূল‌্যে। লাইফ টাইম সাপোর্ট দেয়া হবে ইনশা-আল্লাহ্ ।
    01793699638

    ReplyDelete